গৌরনদীতে বঙ্গবন্ধু মডেল গ্রাম


আহছান উল্লাহ,গৌরনদী।
বরিশালের গৌরনদী উপজেলার সরিকল ইউনিয়নের হোসনাবাদ গ্রামকে বঙ্গবন্ধু মডেল গ্রাম হিসেবে প্রতিষ্ঠার লক্ষে রবিবার উপজেলার হোসনাবাদে বঙ্গবন্ধুর গণমুখী সমবায় ভাবনার আলোকে বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠা পাইলট প্রকল্প এর অংশীজন অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
সরকারের সমবায় অধিদপ্তরের উদ্যোগে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে বলে সভায় জানানো হয়েছে। প্রকল্পের আওতায় গ্রামে ১১টি সমবায় সমিতি গঠনসহ গ্রামে মধ্যে দ্বিতল ভবন সম্বলিত একটি সমবায় সেন্টার নির্মান করা হবে। পাশাপাশি গ্রামের রাস্তা ঘাটসহ গ্রামটির সার্বিক উন্নয়নে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করা হবে। সাড়া দেশের ১০টি গ্রামকে নিয়ে সরকারের গৃহিত পাইলট প্রকল্পের একটি হল হোসনাবাদ বঙ্গবন্ধু মডেল গ্রাম। এ পাইলট প্রকল্প সফল হলে পর্যায়ক্রমে দেশের প্রতিটি গ্রামকে সরকার এমনি ভাবে মডেল গ্রামে উন্নীত করবে।
গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে উপজেলার হোসনাবাদ নিজাম উদ্দিন কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত পাইলট প্রকল্পটির অংশীজন অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের অতিরিক্ত সচিব এবং সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. মোঃ হারুন অর রশীদ বিশ্বাস।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সচিব ও এসএফডিএফ এর ব্যাবস্থাপনা পরিচালক মোঃ জাকির হোসেন আকন্দ, গৌরনদী পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোঃ হারিছুর রহমান, গৌরনদী উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচ.এম জয়নাল আবেদীন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ নুরুজ্জামান ফরহাদ মুন্সী, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান জিনিয়া আফরোজ হেলেন, বিআরডিবি সাবেক চেয়ারম্যান ও পৌর আওয়ামী লীগের সভাপতি মোঃ মনির হোসেন মিয়া।
বক্তব্য রাখেন, সরিকল ইউপি চেয়ারম্যান মোঃ ফারুক হোসেন মোল্লা, জনতা ব্যাংকের সাবেক সিবিএ নেতা ও বীর মুক্তিযোদ্ধা মোঃ ফজলে রাব্বি শাহজাহান, সরিকল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মোঃ মেজবাহ উদ্দিন আকন প্রমুখ।