গৌরনদীতে যোগাভ্যাস ও ন্যাচারোপ্যাথির ব্যবহার শীর্ষক কর্মশালার উদ্বোধন

0
(0)


মো.আহছান উল্লাহ,গৌরনদী।
আজ (৩ সেপ্টেম্ভার,২০২১ইং) শুক্রবার বরিশালের গৌরনদী উপজেলার বাসিন্দা ও করোনা সম্মুখ যোদ্ধাদের জন্য মাসব্যাপী- “করোনা মোকাবেলায় যোগাভ্যাস ও ন্যাচারোপ্যাথির ব্যবহার” শীর্ষক ফ্রী অনলাইন প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। কোর্সটি ডিজিটাল পদ্ধতিতে জুম অ্যাপস এর মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে।
গৌরনদী উপজেলার উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরি,বক্তব্য রাখেন হারমনি ট্রাস্টের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রধান নির্বাহী কর্মকর্তা অমিতাভ ভট্টাচার্য।
মাসব্যাপী এই কোর্সটির কোর্স কো-অর্ডিনেটর ও ন্যাচারোপ্যাথিক প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন হারমনি ট্রাস্টের আকুপ্রেশার ও রিফ্লেক্সোলজি বিভাগের প্রধান সৈয়দা শাহিদা সুলতানা। যোগ প্রশিক্ষক হিসেবে রয়েছেন হারমনি ট্রাস্টের কনসালটেন্ট ও থেরাপিউটিক ইয়োগা টিচার ইসরাত জাহান এশা ।
কোর্সটি গৌরনদী উপজেলা প্রশাসন এর সার্বিক ব্যবস্থাপনায় ও গৌরনদী উপজেলা ক্রীড়া সংস্থার আয়োজনে,বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা হারমনি ট্রাস্ট এর বাস্তবায়নে অনুষ্ঠিত হচ্ছে। এ কোর্সের আওতায় সেপ্টেম্বর মাসে প্রতি শুক্র ও শনিবার সকাল ৮ টা হতে ৯টা পর্যন্ত ১ ঘন্টা করে মোট ৮টি ক্লাস অনুষ্ঠিত হবে। কোর্সটিতে প্রথম দিন ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছেন। কোর্স অংশগ্রহণকারী প্রত্যেককে সার্টিফিকেট প্রদান করা হবে।
কোর্সটি সাজানো হয়েছে যারা করোনা সংক্রমনের ঝুঁকিতে আছেন, ইতোমধ্যে সংক্রমিত হয়েছেন, রিকভারি স্টেজে রয়েছেন, হৃদরোগ ও ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য। এছাড়া যারা নিজেদের ফিট ও সুস্থ রাখতে চান তাদের জন্য।
ইংল্যান্ড ও ভারত থেকে প্রশিক্ষণপ্রাপ্ত বিশেষজ্ঞদের পরিচালনায় কোর্সটির মাধ্যমে লাইফ-স্টাইল ও খাদ্যাভ্যাস, যোগাসন ও শরীরচর্চা, প্রাণায়ম (শ্বাসের ব্যায়াম) ও যোগমুদ্রা, রিফ্লেক্সোলজি, আকুপ্রেশার ও ঔষধের ব্যবহার সম্পর্কে জানা যাবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক স্বীকৃত সহায়ক চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে মানসিক চাপ (ট্রেস) নিয়ন্ত্রণ ও ইমিউনিটি বাড়ানো, শ্বাসতন্ত্রকে শক্তিশালী করা ও শ্বাসতন্ত্রের রোগ নিয়ন্ত্রণ; এবং হৃদরোগ ও ডায়াবেটিস কিভাবে প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা যায় এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.