প্রচন্ড দাপদাহে তৃষ্ণা মেটাতে কদড় বেড়েছে পানি তালের

0
(0)

আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল
গত কয়েক দিনের খরতাপে দুর্বিসহ হয়ে উঠেছে আগৈলঝাড়ার জনজীবন। তীব্র দাপদাহে একটু স্বস্তির পরশ আর তৃষ্ণা মেটাতে ধনী-দরিদ্র আর শিশু-বুড়ো সকল মানুষের কাছে প্রকৃতির উপহার মধু মাসের ফল পানি তালের কদর বেড়েছে। ব্যবসায়িরাও সুযোগে বাড়িয়ে দিয়েছে তালের দাম।
আগৈলঝাড়া উপজেলা সদর ও বিভিন্ন এলাকার প্রত্যন্ত হাট বাজারেসহ বিভিন্ন সড়কের মোড়ে বিক্রেতারা এখন হরদমে বিক্রি করছেন প্রকৃতির অনন্য উপহার পানি তাল। কোন কোন বিক্রেতাদের ভ্যানে করে পাড়া ও মহল¬¬ায় ঘুরে ও শিক্ষা প্রতিষ্ঠানের গেটে পানি তাল বিক্রি করতে দেখা গেছে।
উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চল ঘুরে গাছ থেকে পানি তাল কিনে তা বিক্রি করে জিবীকা নির্বাহ করছেন এলাকার মৌসুমী ব্যবসায়ি।
পূর্ব বাকাল গ্রামের পানি তাল বিক্রেতা মো. সোহেল সরদার জানান, প্রতিবছর বৈশাখ ও জৈষ্ঠ মাসে তিনি তাল কিনে তা বিক্রি করে আসছেন। এবছর গরম আগে বেশী হওয়ায়য় এবং কোন রকম ফরমালিন বা মানব দেহের ক্ষতিকারক কিছু মেশানো সম্ভব নয় বলে তালের চাহিদা বেড়েছে বহুগুন। তিনি আরও জানান, আগের চেয়ে শ্রমিক দিয়ে গাছ থেকে তাল কাটতে খরচ অনেক বেড়েছে। তারা গাছ থেকে প্রতিটি তাল পাইকারী হিসেবে কিনছেন ২থেকে ৩টাকায়, এর পর তা কাটাতে শ্রমিককে দিতে হয় ২শ থেকে ৩শ টাকা। প্রতিটি পানি তাল বিক্রি করছেন ৫ থেকে ৮টাকায়। ভাল ফল হিসেবে সকল বয়সীদের কাছেই পানি তালের চাহিদা রয়েছে জানিয়ে একটু বেশী মূল্যে এ মৌসুমী ফল বিক্রি করতে হচ্ছে বলেও তিনি উল্লে¬খ করেন। চলতি মৌসুমে তালের ফলন কম হওয়ায় এবং চাহিদা বেশী থাকায় মুহুর্তের মধ্যেই বিক্রি হয়ে যাচ্ছে মৌসুমী ফল পানি তাল।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.