গৌরনদীর ঔপন্যাসিক ইতিহাস গবেষক কবি শিকদার রেজাউল করিম

0
(0)

বরিশাল জেলার গৌরনদী উপজেলার শরিকল ইউনিয়নের হোসনাবাদ গ্রামে ২৬/০৬/১৯৫৮ সনে গীতিকার, ঔপন্যাসিক, রেডিও নাট্যকার, সম্পাদক, ছোট গল্পলেখক ও ইতিহাস গবেষক কবি শিকদার রেজাউল করিম জন্মগ্রহণ করেন। পিতা নূরুল হক শিকদার। ইউ.পি. সচিব, মাতা মোসাঃ রহিমা খাতুন। বারো ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয়।
তিনি শিক্ষকতায় ছয় বছর এবং মধ্যপ্রাচ্যে ছয় বছর চাকুরি করেন। সম্পাদক, চন্দ্রদ্বীপ সাহিত্য সমাজ। তিনি ১৯৯৪ সনে পবিত্র হজব্রত পালন করেন। অর্জন- সাদা মনের মানুষ হিসেবে পরিচিত। তিনি ভাষা সৈনিক কাজী গোলাম মাহবুব ফাউÐেশন থেকে “একুশে পদক”, প্রথম আলো বন্ধুসভা থেকে “সাহিত্য প্রেমিক পদক” ও “বিদ্যাপীঠ সাহিত্য (বি এস পি) গুণীজন সম্মাননা” ২০১৭ লাভ করেন।
নাটক “বিধাতা সাক্ষী” ও “বাকলায় মগ” খুলনা বেতার থেকে প্রচারিত। প্রকাশিত গবেষণামূলক গ্রন্থ “বৃহতী গৌরনদী” ১ম খÐ, ২য় খÐ এবং অপ্রকাশিত গ্রন্থাবলীর মধ্যে “বৃহতী গৌরনদী” ৩য়, ৪র্থ ও ৫ম খÐ। নাটক- ভুলের মাসুল, রাজপথে ডাকাত, এ ভুল বিধাতার না, মূলাদীর রায়ট, ঘর বাঁধা হলোনা, অধিকার বঞ্চিত, রাখি বাঁধা মন। কাব্য- ক্ষুধার কাঁন্না, ছোট গল্প গ্রন্থ- কাল কিন্তু কিস্তি, স্মৃতিপট, প্রবন্ধ গ্রন্থ- জানা-অজানা, উপন্যাস- চন্দ্রদ্বীপে ইসলাম, জঙ্গলে জনপদ, বহুগামী, জমি নিয়ে গোলমাল, অশরীরী, বিষাক্ত মধু, গøান্ট, আহারে ভাগ্য ইত্যাদি। এছাড়া প্রকাশিত গবেষণামূলক গ্রামার অর্থগ্রাফির কথা, বাংলা ভাষা, ব্যাকরণ ও কবিতা। তার গীতি কবিতা- বাবরী মসজিদ, বঙ্গবন্ধু, প্রবাসীর বউ, কবরের শাপ, সতীন পুত্র ও তুষার মÐল। স্মারক গ্রন্থঃ নির্ভীক কলম সৈনিক জহুরুল ইসলাম জহির, সফল কর্মবীর বাদশা ফকির, যাত্রাশল্পিী রবীন্দ্রনাথ মণ্ডল হারাধন বাবু, আলোচিত কবি এ্যাডভোকেট জিয়াউল হক, সম্পাদিত গ্রন্থ- উত্তর বরিশালের কবিও কবিতা।

জীবনীকার- আহ্সান উল্লাহ।
সভাপতি গৌরনদী প্রেসক্লাব।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.