দখল দুষণে অস্তিত্ব হারাচ্ছে গৌরনদীর পালরদী নদী

0
(0)

মোঃ জামাল উদ্দিন/ বিশেষ প্রতিনিধি
নাব্যতা হারিয়ে এক সময়ের খর¯্রােতা বরিশালের পালরদী নদী এখন মরা খালে পরিনত হয়েছে। দখল দুষণে অস্তিত্ব হারাচ্ছে গৌরনদীর ২২ কিলোমিটার দীর্ঘ আড়িয়াল খাঁর শাখা পালরদী নদী । নদীর কোথাও কোথাও এখন হাটু পানি। নাব্যতা হ্রাসের কারণে গৌরনদীর লঞ্চ পারছেনা তার শেষ গন্তব্যস্থল টরকিতে। গৌরনদী বন্দর লঞ্চঘাটের পল্টুনে এখন কোন নৌযান ভিড়তে পারছেনা।
জানাগেছে,গত নভেম্বর মাস থেকে লঞ্চ থাকে টরকি থেকে ৮/৯ কিরোমিটার দুরবর্তি কয়ারিয়া স্টেশনে। পালরদী নদীতে এখন আর চলতে পারছেনা বড় কোন নৌযান। জানাগেছে, ২০/২৫ বছর ধরেই শুকনো মৌসূমে এ অবস্থা চলছে। ফলে টরকী বব্দর, কসবা গো-হাট, গৌরনদী বন্দরের ব্যবসায়ীরা গবাদী পশু ও বিভিন্ন মালামাল আনা নেয়ার ক্ষেত্রে সীমাহীন দুর্ভোগে পরেছেন। লঞ্চ যাত্রীরাও পরেছেন মহাবিপাকে। আগে গৌরনদী Ñ ঢাকা ও গৌরনদী-নারায়নগঞ্জ রুটে দৈনিক ৬ টি লঞ্চ আসা-যাওয়া করতো। নদী শুকিয়ে যাওয়ার কারণে বর্তমানে শুধুমাত্র গৌরনদীÑঢাকা রুটে মাত্র ২টি লঞ্চ যাতায়াত করছে। গত কয়েক বছর যাবত গৌরনদীর হোসনাবাদ বাজার থেকে নদী খনন শুরু করে নৌপরিবহন অধিদপ্তর। কিন্তু এ কার্য্যক্রম চলছে ঢিমেতালে।সরে-জমিন ঘুরে দেখাগেছে, নদীর উভয় তীরে জেগে ওঠা চর দখল করে প্রভাবশালীরা গড়ে তুলেছেন ঘর-বাড়ী,দোকান-পাট সহ অবৈধ স্থাপনা। তারা জাল কাগজপত্র তৈরী করে সরকারী খাস জমির মালিকানা দাবী করছেন। এমনকি গৌরনদী,টরকি বন্দর সহ বিভিন্ন স্থানে নদী দখল করে পাকা দালান কোঠা তৈরী করেছেন কেউ কেউ। ময়লা আবর্জনা ফেলে নদী দুষন করা হচ্ছে। সবকিছু দেখেও না দেখার ভান করছেন স্থানীয় প্রশাসন। এ কারণে জনসাধারনের মাঝে তীব্র ক্ষোভ বিরাজ করছে।
পালরদী নদী দখল ও দুষনের বিষয়টি নিয়ে গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার খালেদা নাছরিনের সাথে যোগগাযোগ করা হলে তিনি জানান,নদী দখল ও দুষনকারীদের কাউকে ছাড় দেয়া হবেনা। এদের বিরুদ্ধে সারা দেশের ন্যায় অচিরেই ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.