ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদের নোটিশ দিল ইহুদিবাদি ইসরাইল

Share This
Tags

ডেস্ক রিপোর্ট

ফাহমিয়া শামসনেহ ৭৫ বছর বয়সী ফিলিস্তিনি নারী। তিনি তার পরিবার নিয়ে ৫০ বছরেরও বেশি সময় ধরে জেরুজালেমের শেখ জারাহ এলাকায় বাস করছেন। সম্প্রতি তাদের ওই বাড়ি খালি করে দেয়ার জন্য একটি নির্দিষ্ট সময়সীমা বেধে দিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ।

অর্ধ শতাব্দী ধরে সেখানে বৈধভাবে বাস করা পরিবারটিকে চলে যাবার জন্য নির্দিষ্ট সময়সীমা বেধে দেয়া সত্ত্বেও ফাহমিয়া তার জিনিসপত্র প্যাকেট করতে অস্বীকৃতি জানিয়েছেন।

পূর্ব জেরুজালেমের অধিকৃত ওই এলাকায় বসবাসরত পরিবারটিকে ওই স্থান খালি করার জন্য বুধবার পর্যন্ত সময় দিয়েছ ইসরাইলি সুপ্রিমকোর্ট।

প্যালেস্টাইনের প্রতিবেশি শেখ জারাহ এলাকায় ইহুদি বসতি সম্প্রসারণের ব্যাপক পরিকল্পনার অংশ হিসেবে খালি করা বাড়িগুলো ইসরাইলি ইহুদিদের হাতে হস্তান্তর করা হবে-এতে বিন্দু মাত্র সন্দেহ করছেন না উচ্ছেদ হওয়া পরিবারগুলো।

ইসরাইলি দখলদারিত্ব-বিরোধী গ্রুপ ‘পিস নাউ’ এর তথ্যানুযায়ী, ২০০৯ সালের পর প্রথমবারের মতো সেখানে উচ্ছেদ অভিযান চালাচ্ছে ইসরাইল এবং তা জেরুজালেমের বিতর্কিত স্থানের বিরুদ্ধে যুদ্ধের অংশ হয়ে উঠেছে।

পুরো শহরটিকে ইসরাইল তার অবিচ্ছেদ্য অংশ হিসাবে দাবি করছে। অন্যদিকে, জেরুজালেমের পূর্বাংশকে ফিলিস্তিনিরা তাদের ভবিষ্যত রাজধানী হিসাবে বিবেচনা করে আসছে।

ফাহমিয়ার অসুস্থ স্বামী আউউব (৮৪)। এই দম্পতির ছেলে তার পরিবার নিয়ে গত ৯ আগস্ট তাদের ৫০ বর্গ মিটারের বাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হয়।

 

ফাহমিয়া বলেন, ‘এখানে আমি গত তিপ্পান্ন বছর স্বামীর সঙ্গে বাস করছি। আমি যখন এই বাড়িতে এসেছিলাম তখন আমি ছিলাম একজন কিশোরী।’

তাদের কোথাও যাওয়ার জায়গা নেই উল্লেখ করে অসহায় ফাহমিয়া বলেন, ‘পুলিশ আমাদেরকে হুমকি দিচ্ছে। কি করব আমরা তা বুঝতে পারছি না। আমরা কোথায় যাব তা আমরা জানি না।’

কয়েক দশকের ইসরাইলি আইন অনুযায়ী, যদি ইহুদিরা প্রমাণ করতে পারেন যে পূর্ব জেরুজালেম এলাকায় ১৯৪৮ সালের যুদ্ধের আগে থেকে বসবাস করছেন, সেক্ষেত্রে তাদের মালিকানা ফিরিয়ে দেয়া হয়।

১৯৬৭ সালের যুদ্ধের সময় জর্দানের নেতৃত্বাধীন আরব বাহিনী শহরটির দখল নিলে শত শত ইহুদি পালিয়ে জেরুজালেমে আশ্রয় নেয়। অন্যদিকে, হাজার হাজার ফিলিস্তিনি তাদের ভূখণ্ড থেকে পালিয়ে গিয়েছিল। পরে ফিলিস্তিনিদের ওই ভূখণ্ডে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়।

কিন্তু যেসব ফিলিস্তিনি তাদের ভূমি হারিয়েছেন তাদের ভূমি উদ্ধারে সেখানে কোনো আইন নেই।

১৯৬৭ সালের আরব-ইসরাইলের মধ্যকার ৬ দিনে যুদ্ধে ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে নেয় এবং পরবর্তীতে এটিকে দেশটির সঙ্গে সংযুক্ত করে। যদিও তা আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা স্বীকৃত হয়নি।

বর্তমানে প্রায় ২,০০,০০০ ইসরাইলি ইহুদি পূর্ব জেরুজালেমে বসতি স্থাপন করেছে; যা আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধ বলে গণ্য করা হয়।

ফাহমিয়ার পরিবার বলেছে যে, ১৯৬৭ সালে থেকে তারা ইসরাইলের জেনারেল কাস্টওডিয়ানকে ২৫০ শেকেল (৭০ ডলার) করে প্রদান করে আসছেন। এর অর্থ হচ্ছে- পরিবারটিকে তাদের স্থাবর সম্পত্তি হিসাবে কর্তৃপক্ষ কর্তৃক স্বীকৃতি দেয়া হয়েছে। কিন্তু তারপরেও তাদের সেখান থেকে চলে যাবার জন্য নোটিস দেয়া হয়েছে।

সূত্র: এএফপি

About the Author

-

%d bloggers like this: