Published On: Tue, Aug 1st, 2017

কচি মূখের বঙ্গবন্ধু গৌরনদীর ইউসুফ ?

Share This
Tags

আবদুল্লাহ আল নোমান
বরিশালের গৌরনদী উপজেলার নরসিংহলপট্রি গ্রামের হত দারিদ্য পরিবারের সন্তান মোঃ ইউসুফ, জন্ম ২০০৬ সালের ১৫ জানুয়ারী অংকের হিসেবে বয়স মাত্র এগারো আর এ বয়সেই রপ্ত করেছেন বঙ্গবন্ধুর কালজয়ী ভাষনকে। কন্ঠে বঙ্গবন্ধুর ছাপ না থাকলেও যেমন খুশি তেমন সাজো অনুষ্ঠানে শত শত মানুষের সামনে ইউসুফের কন্ঠে বঙ্গবন্ধুর ভাষন আর উচ্চারন ভংগি স্বরন করিয়ে দেয় এ যেন এক শিশু বঙ্গবন্ধু। ইউসুফের মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের নিয়ে জীবন্ত অভিনয় এ জনপদের সবার কাছে কচি মূখের বঙ্গবন্ধু গৌরনদীর ইউসুফকে আলাদা পরিচিতি এনে দিয়েছে। ইতোমধ্যে বিভিন্ন অনুষ্ঠানে ডাক পরছে ইউসুফের মূখে বঙ্গবন্ধুর ভাষন শোনার জন্য। বরিশাল এক আসনের সংসদ সদস্য সাবেক চীফ হুইপ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রনালয় সম্পর্কীত সংসদীয় কমিটির স্থায়ী কমিটির সভাপতি আলহাজ আবুল হাসানাত আবদুল্লাহ ইইছুবের ভাষন শুনে নগদ অর্থ পুরুষ্কৃত করেছেন। ামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ইউসুফের মূখে বঙ্গবন্ধুর ভাষন নিয়ে তোলপাড় শুরু হয়েছে। প্রধানমন্ত্রীকে ইউসুফ তার কন্ঠে বঙ্গবন্ধুর ভাষন শোনাতে চায়।
ইউসুফের বাবা অলিউর রহমান জানান তিনি পেশায় একজন কাটমিস্ত্রি দুই ছেলে মা আর স্ত্রীসহ পাঁচ সদস্য নিয়ে পৈত্রিক ভিটায় জীবন যুদ্ধে কোন রকম টিকে আছেন। মুক্তিযুদ্ধ আর বঙ্গবন্ধুকে নিয়ে ছেলে ( ইউসুফের) আগ্রহ দেখে তিনিও মুগ্ধ ছেলেকে উৎসাহ দেয়ার আপ্রান চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। নরসিংহলপট্রি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেনীর মেধাবী ছাত্র ইউসুফ আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংষ্কৃতিক প্রতিযোগিতায় বঙ্গবন্ধুর ভাষন,মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের নিয়ে একক অভিনয়ে ২০১৬ সালে উপজেলা পর্যায় ও জেলা পর্যায়ে প্রথম স্থান অধিকার করে এবং ২০১৭ সালে বিভাগীয় পর্যায়ে তৃতিয় স্থান অধিকার করেছে। এছাড়া গৌরনদী উপজেলার বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠানের কাজ থেকে পুরুষকৃত হয়েছে ইউসুফ। গত আট এপ্রিল স্থানীয় এক সাংবাদিক ইউসুফের কন্ঠে বঙ্গবন্ধুর ভাষন এর ভিডিও আর যেমন খুশি তেমন সাজোতে মুক্তিযোদ্ধা সাজার ছবি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট দিলে তোলপার শুরু হয়।
ইউসুফের মা জেসমিন বেগম জানান অন্যান্য ছেলেদর মত ইউসুফের অন্য খেলাধুলার প্রতি আগ্রহ নেই ওর সব সময় পড়াশুনা,বঙ্গবন্ধুর ভাষন,মুক্তিযুদ্ধ আর মুক্তিযোদ্ধাদের নিয়ে ভাবনা চিন্তা।
নরসিংহলপট্রি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খায়রুল আলম বলেন ইউসুফ একটা আলাদা মেধা ছাত্র হিসেবেও ভালো ইউসুফের মূখে বঙ্গবন্ধুর ভাষন, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের নিয়ে জীবন্ত অভিনয় আমাদের মূগ্ধ করেছে আমরা ওর সফলতা কামনা করি।

 

About the Author

-

%d bloggers like this: