যুক্তরাষ্ট্রের সাথে বৈঠক বাতিল করলেন মিশরের গ্র্যান্ড ইমাম

Share This
Tags

আন্তর্জাতিক ডেস্ক
জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতিদানের প্রতিবাদে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে বৈঠক বাতিল করেছেন আল-আজহারের গ্র্যান্ড ইমাম আহমেদ আল-তায়িব।
মিসরের অন্যতম সর্বোচ্চ ধর্মীয় প্রতিষ্ঠান আল-আজহার থেকে এক বিবৃতিতে বলা হয়, মাইক পেন্সের সাথে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছেন আল-তায়িব। ডিসেম্বরের মাঝামাঝিতে মিশর ও ইসরাইল সফর করবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট পেন্স।
বিবৃতিতে বলা হয়, ডিসেম্বরের ২০ তারিকে আল-তায়িবের সঙ্গে বৈঠকের জন্য মার্কিন ভাইস প্রেসিডেন্টের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে যে অনুরোধ জানানো হয়েছিল তা পরিষ্কারভাবে প্রত্যাখ্যান করা হল।
জানা যায়, এক সপ্তাহ আগে মার্কিন দূতাবাস থেকে এ বৈঠকের অনুরোধ জানানো হয়েছিল। গ্র্যান্ড ইমাম আল-তায়িব এর জন্য সম্মতিও দিয়েছিলেন। কিন্তু জেরুজালেম নিয়ে ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের পর তিনি তা বাতিলের ঘোষণা দেন।
বিবৃতিতে বলা হয়, আল-আজহার এমন লোকদের সাথে বসতে পারবে না যারা ইতিহাসের সাথে মিথ্যাচার করেছে এবং জনগণের অধিকার চুরি করেছে।
আল আজহার থেকে প্রতিবাদ জানানো হলেও রাষ্ট্রীয়ভাবে কোন ধরণের প্রতিবাদ জানানো হয়নি যুক্তরাষ্ট্রের জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতিদানে। তবে শুক্রবারও কায়রোতে মিশরের জনগণ প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করে এদিকে পুরো মুসলিম বিশ্বে রাষ্ট্রীয়ভাবে এর প্রতিবাদ অব্যাহত আছে।

About the Author

-

%d bloggers like this: