Published On: Thu, Dec 7th, 2017

শ্রীমঙ্গলের চা নিলাম কেন্দ্রে উদ্বোধন আগামীকাল

Share This
Tags

জয়নাল আবেদীন কমলগঞ্জ মৌলভীবাজার
চা শ্রমিক ও মালিকদের দীর্ঘদিনের স্বপ্ন এবার ডানা মেলছে। বিজয়ের মাস ডিসেম্বরেই শ্রীমঙ্গলে চালু হচ্ছে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের। দীর্ঘ অপেক্ষা আর আন্দোলন সংগ্রামের পর প্রত্যাশিত এই নিলাম কেন্দ্রের উদ্বোধনের খবরে উচ্ছসিত সিলেটবাসী। আগামীকাল ৮ ডিসেম্বর পর থেকে সিলেটের ১৩৫টি চা বাগানের চা নিলামে যেতে হচ্ছে না চট্টগ্রামে। ঘরের মাটিতেই হবে শিল্প বিপ্লব।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সমুদ্রপথে আন্তর্জাতিক বাজারে চা রপ্তানির সুবিধার্থে বন্দরনগরী চট্টগ্রামে ১৯৪৯ সালে চা নিলাম কেন্দ্র স্থাপন করা হয়। দেশের ১৬৪টি চা বাগানের মধ্যে সিলেট বিভাগে ১৩৫টি বাগানের অবস্থান। মৌলভীবাজারে ৯২টি চা বাগান রয়েছে। অবশিষ্ট ৪৩টি চা বাগান সিলেট ও হবিগঞ্জ জেলায়। এছাড়া চট্টগ্রাম, রাঙ্গামাটি, ব্রাহ্মণবাড়িয়া ও পঞ্চগড় জেলায় রয়েছে বাকি চা বাগানগুলো। ভৌগলিক অবস্থানগত কারণে সিলেট বিভাগের উৎপাদিত চা চট্টগ্রামে নিতে পরিবহন খরচসহ নানা ধরণের ভোগান্তি পোহাতে হতো বাগান কর্তৃপক্ষকে।
এ সমস্যা সমাধানের লক্ষ্যে শ্রীমঙ্গলে চায়ের নিলাম কেন্দ্রে স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন চা বাগান সংশ্লিষ্টরা ও মৌলভীবাজারসহ সিলেটে বিভাগের বিভিন্ন চেম্বার নেতৃবৃন্দ। এই দাবির প্রেক্ষিতে ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর আশ্বাসের পর শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনে বাণিজ্য মন্ত্রণালয় ও চা-বোর্ডের উচ্চ পর্যায়ের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল মৌলভীবাজার ও শ্রীমঙ্গল একাধিকবার সফর করে যথার্থতা পান। ফলে চা নিলাম কেন্দ্র স্থাপনে অবকাঠামোগত সুবিধা পর্যবেক্ষণ করে উদ্বোধনের প্রস্তুতি চলছে।
শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র উদ্বোধনের পূর্ব প্রস্তুতি হিসেবে ২৪ নভেম্বর টিপিটি’র নিবন্ধনপত্র হস্তান্তর করেছেন বাণিজ্য মস্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুর রউফ। এরপর আগামী ৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে চালু হবে এই চা নিলাম কেন্দ্র। দেশের ২য় এই চা নিলামকেন্দ্র স্থাপনের মধ্য দিয়ে সিলেটের চা শিল্পে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। নিলাম কেন্দ্র চালু হলে একদিকে পরিবহন ব্যয়, সময় ও শ্রম ব্যয় কমবে। তাছাড়া মৌলভীবাজার কিংবা সিলেট থেকে দীর্ঘ পথ পাড়ি দিয়ে চট্টগ্রাম যাওয়ার পর নিলামের জন্য লাইনে দাড়িয়ে থেকে বা গোডাউনে রেখে চা নিলামে তোলায় অনেক ক্ষেত্রে চায়ের গুণগত মান অনেক ক্ষেত্রে নষ্ট হয়ে যেত। শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র হওয়ার পর এই সমস্যা থাকবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
চা নিলাম কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

About the Author

-

%d bloggers like this: