Published On: Thu, Nov 23rd, 2017

বর্ণাঢ্য আয়োজনে খাসিয়ার বর্ষ বিদায় উৎসব পালন

Share This
Tags

জয়নাল আবেদীন,কমলগঞ্জ মৌলভীবাজার
মৌলভীবাজারের কমলগঞ্জে চিরাচরিত ঐতিহ্যবাহী প্রথায় বর্ণাঢ্য আয়োজনে পালন হলো আদিবাসী খাসি(খাসিয়ার) বর্ষ বিদায় “ খাসি সেঙ কুটস্যাম” উৎসব। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকাল ১০টায় উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের মাগুরছড়া খাসিয়া পুঞ্জির ইয়ূথ ক্লাবের উদ্যোগে স্থানীয় ফুটবল মাঠে এ উৎসব শুরু হয়।
মাগুরছড়া খাসিয়া পুঞ্জি ফুটবল মাছে গিয়ে দেখা যায়, মাঠের এক প্রাহ্নে বাঁশের খুটির উপর প্রাকৃতিক পরিবেশে নারিকেল গাছের পাতা দিয়ে ছাউনি দিয়ে আলোচনা সভার মঞ্চ তৈরী করা। মাঠের চারপাশে ৩০টি স্টল নিয়ে বসেছে মেলা। স্টলগুলো সাজানো হয়েছে খাসি সম্প্রদায়ের প্রয়োজনীয় সামগ্রী, খেলনা, খাদ্য সামগ্রী, পোশাক সামগ্রী ও মশলার সামগ্রী দিয়ে। বৃহত্তর সিলেট বিভাগের ৭০টি খাসিয়া পুঞ্জি থেকে আগত নারী-পুরষ, শিশু কিশোররা তাদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে এসে এসব স্টল থেকে প্রয়োজনীয় সামগ্রী কিনছেন।
মাগুরছড়া খাসিয়া পুঞ্জি ইয়ূথ ক্লাবের সভাপতি ফরলী মিয়াঙ-এর সভাপতিত্বে বেলা দুইটায় আনুষ্ঠানিকভাবে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক, মাগুরছড়া খাসিয়া পুঞ্জি হেড ম্যান জিডিশন প্রধান সুছিয়াঙ, লাউযাছড়া খাসিয়া পুঞ্জির হেড ম্যান ফিলা পত্মী, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের চেয়ারপার্সন পিডিশন প্রধান সুছিয়াঙ।
উৎসবের মূল আকর্ষণ ছিল ঐহিত্যবাহী খাসি পোশাক পরে মেয়েদের নাচ-গান, তৈল যুক্ত একটি বাঁশে উঠে উপরে রাখা মুঠোফোন গ্রহন, দুটি পুকুরে বড়শী দিয়ে মাছ শিকার,তীর ধুনক খেলা, গুলতি চালানো, র‌্যাফেল ড্র ও মেলা। প্রতিটি আয়োজনে বিজয়ীদের জন্য ছিল আকর্ষণীয় পুরষ্কার। খাসি সোশাল কাউন্সিলের তথ্য সম্পাদক সাজু মারছিয়াঙ বলেন, এ উৎসবের মাধ্যমে তাদের বিলুপ্ত প্রায় সংস্কৃতি ও খেলাধূলাকে ধরে রাখার চেষ্টা করা হচ্ছে। ৭০টি থাসিয়া পুঞ্জির থেকে খাসি নারী পুরুষ, কিশোর- কিশোরীরা এ উৎসবে যোগ দিয়েছেন। আর এখানের সব আয়োজনই প্রাকৃতিক পরিবেশে হচ্ছে। অনুষ্ঠান চলবে সন্ধ্যা পর্যন্ত।
মাগুরছড়া খাসিয়ঢা পুঞ্জির হেডম্যান জিডিশন প্রধান সুচিয়াঙ ও লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান ফিলা পত্মী জানান. ব্রিটিশ শাসন আমল থেকে ভারদের মেঘালয় রাজ্যে ২৩ নভেম্বর খাসি বর্ষ বিদায় “খাসি সেঙ কুটস্যাম” পালন করা হয়। পরদিন ২৪ নভেম্বর থেকে শুরু হয় খাসি বর্ষ বরণ (¯œ্যাম থাইমি)। মাগুরছড়ায় ২০১২ সাল থেকে খাসিয়া পুঞ্জির হেডম্যানদের উদ্যোগে খাসি বর্ষ বিদায় অনুষ্ঠান পালন করা হচ্ছে বলে জানান। এ বছর খাসিয়া হেডম্যানদের সহায়তায় মাগুরছড়া ইয়ূথ ক্লাব এ উৎসব পালন করছে।

About the Author

-

%d bloggers like this: