Published On: Wed, Nov 15th, 2017

দুর্ভিক্ষের মুখে ইয়েমেন: জাতিসংঘ

Share This
Tags

এস এম রহামান হান্নান, স্টাফ রিপোর্টার
ইয়েমেন কয়েক দশকের মধ্যে মানব ইতিহাসের সবচেয়ে মারাত্মক দুর্ভিক্ষের মুখে পড়েছে বলে হুশিয়ারি উচ্চারণ করেছে জাতিসংঘ। জাতিসংঘের মানবিক বিষয়ক সংক্রান্ত আন্ডার সেক্রেটারি মার্ক লোকোক সাংবাদিকদের কাছে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।
ইয়েমেন সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ রুদ্ধদ্বার অধিবেশনে বক্তব্য রাখার পর সাংবাদিকদের কাছে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখোমুখি হয়েছে উল্লেখ করে অবিলম্বে ইয়েমেনের বিমান এবং সাগর বন্দর খুলে দেয়ার জন্য সৌদি জোটের প্রতি আহ্বান জানায় নিরাপত্তা পরিষদ। নিরাপত্তা পরিষদ সদস্যরা ইয়েমেন পরিস্থিতিতে গভীর উদ্বেগও প্রকাশ করেন। খবর : এএফপির।
সৌদি নেতৃত্বাধীন জোট ২০১৫ সাল থেকে ইয়েমেনের বিরুদ্ধে এক তরফা আগ্রাসন অব্যাহত রেখেছে। সম্প্রতি রিয়াদ বিমান বন্দরে ইয়েমেনের পাল্টা ক্ষেপণাস্ত্র হামলাকে কেন্দ্র করে দেশটির সীমান্তগুলো বন্ধ করে দেয় এ জোট।
সৌদি জোটের এ তৎপরতাকে হতাশাব্যঞ্জক বলে অভিহিত করেছে জাতিসংঘ। এর আগে ইয়েমেনকে মানবিক সংকটের প্রথম সারিতে থাকা দেশ হিসেবেও তালিকাভুক্ত করেছে জাতিসংঘ। পাশাপাশি দেশটি বিপর্যয়কর পরিস্থিতিতে পড়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

About the Author

-

%d bloggers like this: