Published On: Sat, Nov 4th, 2017

বাগদাদি জীবিত? বক্তৃতার অডিও প্রকাশ

Share This
Tags

অনেক দিন ধরেই জল্পনা চলছিল ইসালিমক স্টেট (আইএস) প্রধান বিমান হামলায় নিহত হয়েছেন। বিভিন্ন মাধ্যম থেকে তাঁর মৃত্যুর দাবি করে খবরও আসছিল। কিন্তু আদৌ বাগদাদি নিহত হয়েছেন কিনা সে বিষয়ে একটা ধোঁয়াশাই থেকে গিয়েছে।
তবে বৃহস্পতিবার আইএস বাগদাগির একটি বক্তৃতার অডিও প্রকাশ করে। সেখানে শোনা যায়, সিরিয়া ও ইরাক পুনর্দখলে আনার জন্য শত্রুপক্ষের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে সদস্যদের লড়াই করার আহ্বান জানাচ্ছেন বাগদাদি। সেখানে আরও শোনা গিয়েছে বাগদাদি বলছেন, “আমরা থাকব, প্রতিরোধ করব, একটু ধৈর্য ধরতে হবে।” এই অডিও ক্লিপকে ঘিরেই শোরগোল পড়ে গিয়েছে। প্রশ্ন উঠছে, তা হলে কি বাগদাদি বেঁচে আছেন? অডিওটির পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছে আমেরিকা। পাশাপাশি, তবে এর সত্যতা নিয়ে একটা সংশয়ও তৈরি হয়েছে বলে মার্কিন সূত্রে খবর। কখন অডিওটি রেকর্ড করা হয়েছে ইতিমধ্যে সেটা নিয়েও তদন্ত শুরু হয়ে গিয়েছে। বাগদাদির এই অডিওটি প্রকাশ করেছে আইএস অনুমোদিত আল-ফুরকান মিডিয়া গ্রুপ।
২০১৬-য় শেষ দেখা গিয়েছিল বাগদাদিকে। তার পর থেকে তাঁর অবস্থান ও গতিপ্রকৃতির কোনও হদিশই পাওয়া যায়নি। মে মাসের শেষের দিকে সিরিয়ায় আইএস-এর প্রধান ঘাঁটি রাকার দক্ষিণ শহরতলিতে বিমান হানা চালায় রাশিয়া। তাদের কাছে খবর ছিল সেখানে একটি গোপন বৈঠকের জন্য আইএস-এর বেশ কিছু নেতা জড়ো হয়েছেন। ড্রোন পাঠিয়ে তা যাচাই করে দেখে রাশিয়ার সেনা। খবর ছিল মধ্যরাতে বসবে এই গোপন বৈঠক। সেই মতো রাশিয়ার বায়ুসেনা আঘাত হানে। ওই হামলায় বেশ কয়েক জন আইএস নেতা, ৩০ জন ফিল্ড কম্যান্ডার ও ৩০০ জন আইএস রক্ষী মারা যায়। সূত্রের দাবি, এই বৈঠকে বাগদাদিও ছিলেন। তবে সে দিনের হামলায় বাগদাদির মৃত্যু হয়েছিল কিনা সে সম্পর্কে নিশ্চিত হতে পারেনি রাশিয়া। সেপ্টেম্বরের গোড়াতেই মার্কিন সেনার এক শীর্ষ আধিকারিক জানিয়েছিলেন, বাগদাদি সম্ভবত বেঁচে আছেন। সিরিয়া থেকে ইরাক বরাবর ইউফ্রেটিস নদী উপত্যকার কোন গোপন জায়গায় আশ্রয় নিয়েছেন। তার পরই সিরিয়ার দেইর এজর প্রদেশে ইউফ্রেটিস নদীর দুই তীর বরাবর অভিযান চালায় আমেরিকা ও রাশিয়া।

About the Author

-

%d bloggers like this: