Published On: Sun, Jul 23rd, 2017

ইরানকে পরমাণু সমঝোতার প্রত্যয়ন দিতে চাচ্ছেন না ট্রাম্প

Share This
Tags

ঢাকা: ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে বলে যে প্রত্যয়ন পত্র মার্কিন প্রশাসনকে দিতে হয় তা থেকে নিষ্কৃতি পাওয়ার পথ খুঁজছেন মার্র্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ পথ বের করার জন্য বিশ্বস্ত কর্মীদের একটি দলকে নিয়োগ করেছেন তিনি। এ কাজে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে দিয়ে হতাশাব্যঞ্জক ফল পাওয়ার পরই এ কর্মীদের নিয়োগ দেয়া হয়।

চলতি সপ্তাহে এ সব কর্মীকে নিয়োগ করেছেন ট্রাম্প। মার্কিন আইন অনুযায়ী, প্রতি ৯০ দিন পর পর কংগ্রেসকে এ ধরণের প্রত্যয়ন পত্র দিতে বাধ্য দেশটির প্রশাসন। গত সোমবার এ সংক্রান্ত সর্বশেষ প্রত্যয়ন পত্র দিয়েছে ট্রাম্প প্রশাসন। আগামী অক্টোবরে পুনরায় ৯০ দিনের সময়সীমা শেষ হয়ে যাবে এবং তখন আবার একই প্রত্যয়ন পত্র দিতে হবে।

কিন্তু ইরানের পরমাণু সমঝোতা নিয়ে যেন বারবার প্রত্যয়ন পত্র দিতে না হয় তা নিশ্চিত করতে কর্মীদের এ দলকে নিয়োগ করেন ট্রাম্প। হোয়াইট হাউসের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে ওয়েবসাইট  ফরেন পলিসি। আগামী সপ্তাহে এ কর্মীদল বৈঠকে বসার পরিকল্পনা করেছে এবং তার আগে এদের কর্ম পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে না বলে জানিয়েছে ফরেন পলিসি।

মার্কিন শীর্ষ নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে কয়েক ঘণ্টাব্যাপী বৈঠকের পর ট্রাম্পের প্রশাসন গত সোমবার দ্বিতীয় বারের মতো মার্কিন কংগ্রেসকে জানিয়েছিল যে ইরান অব্যাহতভাবে পরমাণু সমঝোতা মেনে চলছে।

২০১৫ সালের জুলাই মাসে চূড়ান্ত পরমাণু সমঝোতায় সই করে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর সদস্য আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি। ইরান এ পরমাণু সমঝোতা মেনে চলায় তেহরানের বিরুদ্ধে পরমাণু বিষয়ক কিছু কিছু নিষেধাজ্ঞা স্থগিত রাখে মার্কিন কংগ্রেস।

About the Author

-

%d bloggers like this: