Published On: Wed, Jun 24th, 2020

গৌরনদীতে স্বাস্থ্যবিধির তোয়াক্কা করে না কেউ

Share This
Tags


আহছান উল্লাহ।
বরিশালের গৌরনদী শহর থেকে গ্রাম, কোথাও মানুষজনের মধ্যে সামাজিক দুরত্ব বজায় রাখার তোয়াক্কা করেন না কেউ। করোনা সংক্রমনরোধে ঘরের বাইরে বের হলে মাস্ক পরার নির্দেশনাও মানছেন না বেশীর ভাগ মানুষ। চায়ের স্টল থেকে শুরু কওে ছোট বড় ব্যবসা প্রতিষ্ঠানে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। তরুন ও নারীদের স্বাস্থ্যবিধি না মানার প্রবনতা বেশী দেখা যাচ্ছে। স্বাস্থ্যবিধি মানতে মানুষকে বাধ্য করতে অভিযান চালাচ্ছে প্রশাসন। এরপরও অবস্থার উন্নতি হচ্ছে না।
সরেজমিনে রবিবার ও সোমবার গৌরনদী উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে ও মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, হাট, বাজার,সপিংমল,মাহেন্দ্র,ইজিবাইক,যাত্রীবাহী মাইক্রোবাসসহ বিভিন্ন যাত্রীবাহী পরিবহন ও রাস্তায় অধিকাংশ ক্ষেত্রে সামাজিক নিরাপদ দুরত্ব মানা হচ্ছে না। সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য বৃত্ব আঁকা থাকলেও তা মানছেন না কেউ। বাজার এবং চায়ের স্টল গুলোতে লেকে লোকারন্য।
সোমবার রাতে গৌরনদী বাসস্টান্ডে দেখাযায় অধিকাংশ ক্রেতা বিক্রেতার মুখে মাস্ক নাই। সামাজিক দুরত্ব মানা হচ্ছে না। চায়ের স্টল গুলোতে আগেরমতই স্বাস্থ্যবিধি না মেনে ভির করে চা পানের সাথে খোশ গল্প করতেও দেখা গেছে অনেককেই। বাটাজোর বন্দরের মাহেন্দ্র চালক কাউয়ুম সিকদার বলেছেন আমরা স্বাস্থ্যবিধি মেনেই যাত্রী উঠাতে চাই, কিন্তু যাত্রীরাই ভির করে উঠেন। জোড় করেও উঠেন অনেকে। শিক্ষিত যাত্রীরাও নিয়ম মানতে চান না।
গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান বলেন,নিয়মিত অভিযান চালানো হচ্ছে জড়িমানাও করা হচ্ছে। মানবিকভাবে বুঝিয়ে প্রচার প্রচারনা চালানো হচ্ছে। তারপরও নিয়ন্ত্রন করা যাচ্ছে না। শিক্ষিত সচেতন নাগরিকরাও যদি নিজে থেকে নিয়ম না মানেন সে ক্ষেত্রে কাজ অনেক কঠিন হয়ে যায়। তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানিয়েছেন এবং সকলকে মাস্ক ব্যবহারেরও অনুরোধ জানিয়েছেন।

About the Author

-

%d bloggers like this: