Published On: Tue, Oct 17th, 2017

রোহিঙ্গা ইস্যু বাংলাদেশের পাশে থাকবে মালয়েশিয়া: মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী

Share This
Tags

কক্সবাজার প্রতিনিধি :
মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি বলেছেন, আশিয়ানভুক্ত দেশগুলো চাপ সৃষ্টি করলে রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য হবে মিয়ানমার। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ একা নয়। এ দেশে আশ্রিত রোহিঙ্গাদের সহযোগিতা ও প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশের পাশে রয়েছে মালয়েশিয়া।
গতকাল সোমবার বেলা ১১টার দিকে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
এ সময় রোহিঙ্গা শরণার্থীরা তার কাছে মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের ওপর ঘটে যাওয়া ভয়াবহ হত্যা-নির্যাতনের কথা তুলে ধরেন। নিজ দেশে অমানবিক আচরণের বিপরীতে বাংলাদেশ মানবিক কারণে তাদের আশ্রয় দেয়ায় রোহিঙ্গা শরণার্থীরা কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এ সময় আহমদ জাহিদ হামিদি রোহিঙ্গাদের উদ্দেশে বলেন, যেসব নির্যাতনের কথা উঠে এসেছে তা বর্তমান সময়ে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। নাগরিকত্ব নিয়ে নিজ দেশ মিয়ানমারে যেন ফিরতে পারে সে ব্যাপারে বাংলাদেশের পাশাপাশি মালয়েশিয়াও কাজ করছে। তিনি বলেন, নিজেদের অনেক সীমাবদ্ধতা ও নানা প্রতিকূলতার মধ্যেও বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। সেটা মাথায় রেখেই শান্তিপূর্ণভাবে বসবাস করতে হবে শরণার্থীদের।
মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী সাংবাদিকদের জানান, এত সংখ্যক লোককে একটি দেশ আশ্রয়ের সঙ্গে সবকিছু শতভাগ নিশ্চিত করতে পারবে না। তাই মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ক্যাম্প এলাকায় একটি ফিল্ড হাসপাতাল স্থাপন করে দেবে মালয়েশিয়া। আগামী ২-৩ মাসের মধ্যে এই হাসপাতাল তৈরি করে দেয়া হবে বলেও তিনি জানান।
এ সময় বাংলাদেশস্থ মালয়েশিয়ান দূতাবাস, কক্সবাজার জেলা ও উখিয়া উপজেলার পদস্থ কর্মকর্তা এবং দেশি-বিদেশি এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
এর আগে সকাল পৌনে ১০টার দিকে ঢাকা থেকে বিশেষ ফ্লাইটে উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বেলা ১১টার দিকে কুতুপালং রোহিঙ্গা শিবির পরিদর্শন ও রোহিঙ্গাদের সঙ্গে কথা বলা শেষে তাদের সঙ্গে জোহরের নামাজ আদায় করেন। এ সময় তিনি নামাজে ইমামতি করেন। বিকেলে কক্সবাজার বিমানবন্দর থেকেই মালয়েশিয়ার উদ্দেশে বাংলাদেশ ছাড়েন তিনি।
উল্লেখ্য, দুই দিনের সফরে রোববার সকালে ঢাকায় পেঁৗঁছান মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি। সেদিন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকে আহমাদ জাহিদ রোহিঙ্গাদের আশ্রয় ও সর্বাত্মক সহযোগিতায় বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

About the Author

-

%d bloggers like this: