Published On: Fri, May 22nd, 2020

রূপ বদলে চিনে ফিরছে করোনা, লক্ষণ প্রকাশ পেতে সময় লাগছে দীর্ঘদিন,

Share This
Tags

আহছান উল্লাহ। চিনের উত্তর-পূর্বাঞ্চলে ফের ছড়াচ্ছে করোনা। আশঙ্কা করা হচ্ছে, গত কয়েক মাসে করোনার গঠন বদলে গিয়েছে। আগে দু’সপ্তাহের মধ্যে কোনও ব্যক্তির শরীরে ওই রোগের লক্ষণ প্রকাশ পেত। এখন কোভিড ১৯ রোগের লক্ষণ প্রকাশ পেতে সময় লাগছে আগের চেয়ে বেশি। তার মধ্যে ওই ব্যক্তির মাধ্যমে সংক্রামিত হচ্ছেন আরও অনেকে।

চিনের যে দু’টি প্রদেশে নতুন করে করোনার সংক্রমণ দেখা দিয়েছে, তাদের নাম জিলিন আর হেইলংজিয়াং। চিনের প্রথম সারির মহামারী বিশেষজ্ঞ কিউ হাইবো মঙ্গলবার বলেন, নতুন করে যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাঁদের দেহে রোগের লক্ষণ প্রকাশ পেতে সময় লাগছে দুই সপ্তাহের বেশি। আগে এক থেকে দুই সপ্তাহ অবজারভেশনে রাখলেই বোঝা যেত, কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন কিনা। কিন্তু এখন দেখা যাচ্ছে, দু’সপ্তাহ পরেও অনেকের শরীরে করোনা নেগেটিভ এসেছে। কিন্তু পরে তাঁদের শরীরে ফুটে উঠেছে রোগের লক্ষণ।

কিউয়ের কথায়, “কারও দেহে করোনা সংক্রমণ হয়েছে কিনা বুঝতে যদি দেরি হয়, তাহলে তার পরিবারের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি থাকে।” কয়েকমাস আগে উহানে মহামারীর মোকাবিলায় গিয়েছিলেন কিউ। তিনি জানান, দেশের উত্তর-পূর্বে শুলান, জিলিন সিটি আর শেংইয়াং-এ গত দু’সপ্তাহে নতুন করে করোনা সংক্রমণ দেখা দিয়েছে। অসুস্থ হয়ে পড়েছেন অন্তত ৪৬ জন। পুরো এলাকা লকডাউন করে দেওয়া হয়েছে। ওই অঞ্চলে ১০ কোটি মানুষ বাস করেন।

বিজ্ঞানীরা মনে করেন, করোনার লক্ষণ প্রকাশ পেতে দেরি হওয়ার পিছনে দু’টি কারণ থাকতে পারে। সম্ভবত করোনাভাইরাসের গঠনে উল্লেখযোগ্য বদল ঘটেছে। নয়তো রোগীদের এখন পর্যবেক্ষণে রাখা হচ্ছে অনেক আগে থেকে। তাই মনে হচ্ছে, রোগের লক্ষণ প্রকাশ পাচ্ছে দেরিতে।দ্য ওয়াল

About the Author

-

%d bloggers like this: