দৃষ্টিহীনদের তেলওয়াত সহজতর করতে আসছে ডিজিটাল কুরআন

Share This
Tags

দৃষ্টিহীনদের তেলওয়াত সহজতর করতে আসছে ডিজিটাল কুরআন

( আহছান উল্লাহ )&&)ধর্মীয় চর্চা কিংবা ইবাদতের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় দৃষ্টি প্রতিবন্ধীদের। তারা কুরআন পড়তে পারেন না। তাই দৃষ্টি প্রতিবন্ধীদের সমস্যা সমাধানে প্রযুক্তি ব্যবহার করে ডিজিটাল কুরআন তৈরি করছে সৌদি উদ্ভাবক মিশাল আল হারাসানি। তিনি একটি প্রযুক্তি আবিষ্কার করেছেন যাতে করে দৃষ্টিহীনরা অনায়াসেই কুরআন পড়তে পারেন। ১৩বছর বয়স থেকে বিভিন্ন উদ্ভাবনী বিষয়ে কাজ করে যাচ্ছেন হারাসানি। বিভিন্ন সামাজিক ও মানবিক সহায়তা মূলক অর্ধশতেরও বেশি উদ্ভাবন করেছেন তিনি।

বাদশাহ আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা ৩০ বছর বয়সী উদ্ভাবক মিশালের সর্বশেষ আবিষ্কার হতে যাচ্ছে এই ডিজিটাল মাসহাফ। আরব নিউজকে মিশাল বলেন, এটি ২৮টি কারেক্টারের একটি ইলেক্ট্রনিক বোর্ড। প্রতিটি ক্যারেক্টারে ৬টি ব্রেইল বর্ণ থাকবে। বোর্ডের পাতায় ২৮টি সারি থাকছে।

তিনি বলেন, এর সাহায্যে দৃষ্টি প্রতিবন্ধীরা খুব সহজেই কুরআন পড়তে পারবেন এবং একটি পাতা থেকে আরেকটি পাতায় খুব সহজেই যেতে পারবেন তারা। পুরো কুরআন ওই বোর্ডের ভিতর নিবন্ধিত থাকবে। প্রতিবন্ধিদের কুরআন পড়া সহজ করতে আমি গবেষণা করে চলেছি। বিশেষ করে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিষয়টি সহজ করে দিতে চাই। এই গবেষকের ডিজিটাল মাসহাফ তৈরির কাজ এখনো শেষ হয়নি। তবে চলতি বছরের শেষ নাগাদ এটি চালু করতে পারবেন বলে আশা করছেন মিশাল।tdn

About the Author

-

%d bloggers like this: