ভারতে মনোহারি চা পাতার কেজী ৬২ হাজার টাকা

Share This
Tags

 

সবুজবাংলা ডেস্ক। গত বছর একটুর জন্য মিস করলেও এবার নতুন রেকর্ড গড়ল ভারতের আসাম রাজ্যের ‘মনোহারি চা’। গত মঙ্গলবার মনোহারি বাগানের প্রতি কেজি সোনালি স্পেশ্যালিটি চায়ের দাম উঠল ৫০ হাজার রুপি (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৬২ হাজার টাকা)।

গত বছর নিলামে মনোহারি বাগানের এই সোনালি স্পেশ্যালিটি চায়ের দাম উঠেছিল ৪৮ হাজার টাকা প্রতি কেজি। তাদের পিছনে ফেলে ৪৯ হাজার টাকা কেজি দরে চা বিক্রি করে রেকর্ড গড়েছিল অরুণাচল প্রদেশের ডনি পোলো বাগান।

গত মঙ্গলবার ৬২ হাজার টাকা দরে মনোহারি বাগানের দুই কেজি চা কিনে সেই রেকর্ড ভেঙ্গে দিল সৌরভ টি ট্রেডার্স। গুয়াহাটি চা নিলাম কেন্দ্রের সম্পাদক দীনেশ বিহানির দাবি, নিলামে এ পর্যন্ত এটিই ভারতে চায়ের সর্বোচ্চ দাম।

মনোহারি বাগানের মালিক রাজন লোহিয়া জানান, এ বছর চা উৎপাদনের অনুক‚ল আবহাওয়া না থাকায় মাত্র পাঁচ কেজি ‘এক্সকুইজিট স্পেশ্যালিটি অর্থডক্স’ চা উৎপাদন করেছেন। তার দাবি, পাতা থেকে নয়, কুঁড়ি থেকে তৈরি হয় এই চা। অপ্রস্ফুটিত কুঁড়িগুলিকে বিশেষ পদ্ধতিতে সংরক্ষণ করে ‘স্প্রিং ব্লেন্ডিংয়ের’ মাধ্যমে এই চা তৈরি হয়। এই পদ্ধতিতে তৈরি চা-ই অর্থডক্স চা বলে পরিচিত।

টি বোর্ডের চেয়ারম্যান প্রভাতকমল বেজবরুয়া বলেন, ‘হাতে তৈরি বিশেষ চা ধীরে ধীরে কমে আসছে। মনোহারি যা দাম পেয়েছে, তাতে এই বিশেষ ধরনের চা তৈরিতে অন্য বাগানগুলো উৎসাহ পাবে।’ সূত্র : এনডিটিভি।

About the Author

-

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

%d bloggers like this: