Published On: Sat, Jul 6th, 2019

ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ ক্যালিফোর্নিয়া, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১

Share This
Tags

সবুজবাংলা ডেস্ক: ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ ক্যালিফোর্নিয়া। রিখটার স্কেলে কম্পনের মাত্রা .১। ইউএস জিওলজিকাল সার্ভে এবং একটি ইউরোপিয়ান সংস্থা জানিয়েছে, এই কম্পনের ২৪ ঘণ্টা আগেই একবার ভূমিকম্প হয়েছিল দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়। গত বছরের মধ্যে এটাই ছিল সবচেয়ে শক্তিশালী কম্পন। সেই ভূকম্পনের রেশ কাটার আগেই ফের একবার ভূমিকম্পে কেঁপে উঠোল দক্ষিণ ক্যালিফোর্নিয়া।

লস এঞ্জেলসের ২০২ কিলোমিটার (১২ মাইল) উত্তরে এই কম্পন অনুভূত হয়েছে। বিজ্ঞানীদের মতে ওখানেই রয়েছে কম্পনের উৎসস্থল। তবে প্রাথমিক ধাক্কা রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা . হলেও পরে এই মাত্রা কমে হয় .৯। তেমনটাই জানিয়েছে, ইউরোপিয়ান মেডিটেরেনিয়ান সিসমোলজিকাল এজেন্সি। এখনও পর্যন্ত এই কম্পনের ফলে কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে দমকলবাহিনী জানিয়েছে, কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। সেই বাড়ির বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এই ভূকম্পের জেরে চারটি শহরে বন্ধ রাখা হয়েছে রেল পরিষেবা।

বৃহস্পতিবার ভূমিকম্পের পর আফটার শকেও বেশ কয়েকবার কেঁপে উঠেছিল দক্ষিণ ক্যালিফোর্নিয়ার মরুভূমি অঞ্চল। রিখটার স্কেলে এই আফটার শকের মাত্রা ছিল .৪। তবে এই কম্পনের ফলে সামান্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া গিয়েছিল। তবে দুটি বাড়িতে গ্যাস পাইপ ভেঙে গিয়ে বিস্ফোরণের ফলে আগুন লেগে যায় বলে জানিয়েছিল পুলিশ। এর আগে ১৯৯৪ সালে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়। বছর আগের সেই ভূকম্পনের মাত্রা রিখটার স্কেলে ছিল .৬। সে সময় মারা গিয়েছিলেন ৫৭জন। সেদিন ছিল আমেরিকার স্বাধীনতা দিবস। অনুষ্ঠান চলাকালীনই এই ভূমিকম্প হয়েছিল। ওয়াল

About the Author

-

%d bloggers like this: