Published On: Sun, Jun 30th, 2019

আগৈলঝাড়ার ভেগাই হালদারের ১৬৬ তম জন্ম ও ৬৪তম মৃত্যু বার্ষিকী পালনের প্রস্তুতি সভা

Share This
Tags

আঞ্চলিক প্রতিনিধি,
আগৈলঝাড়ায় শত বর্ষের প্রাচীনতম বিদ্যাপীঠ “ভেগাই হালদার পাবলিক একাডেমী”র প্রতিষ্ঠাতা মহাত্মা ভেগাই হালদারের ১৬৬তম জন্ম ও ৮৬তম মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত।
জাতির পিতার ভাগ্নে ও স্থানীয় এমপি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ’র পৃষ্টপোষকতায় রবিবার সকালে বিদ্যালয় হল রুমে প্রধান শিক্ষক যতীন্ত্র নাথ মিস্ত্রীর সভাপতিত্বে আয়োজিত প্রস্তুতি সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, উপজেলা আওয়ামী লীগ সভাপতি সুনীল কুমার বাড়ৈ, সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন, বিশিষ্ট শিক্ষাবিদ ড. নীলকান্ত বেপারী, অধ্যক্ষ রনজিত বাড়ৈ খোকন, বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক সুখবিন্দু সরকার, বিদ্যালয়ের সাবেক সদস্য নিবারণ সরকার, বাকাল ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা বিপুল দাস, রাজিহার ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ইলিয়াস তালুকদার, প্রভাষক অমিও লাল চৌধুরী, গৈলা ইউপি সাবেক চেয়ারম্যান গিয়াস খান, সাবেক শিক্ষক তারক চন্দ্র দে, আওয়ামী লীগ নেতা রমনী কান্ত সরকার। যুবলীগ সাধারণ সম্পাদক অনিমেষ মন্ডল, বিদ্যালয় প্রতিষ্ঠাতা ভেগাই হালদারের নাতি অবনী হালদার।

সভায় বক্তরা তাদের বক্তব্যে বলেন, ভেগাই হালদার নির্দিষ্ট কোন ব্যক্তি,জাতি বা গোষ্ঠি নয়। তিনি সার্বজনীন ব্যক্তিত্ব। নির্দ্দিষ্ট কোন জাতি গোষ্ঠির কথা চিন্ত করে তিনি ১শ বছর আগে স্কুল প্রতিষ্ঠা করেন নি। করেছিলেন মানব জাতিকে শিক্ষিত করতে। কিন্তু ব্যক্তি বিশেষ ক্ষনজন্মা ভেগাই হালদারকে বিশেষ জাতি-গোষ্ঠির লোক হিসেবে সমাজে দাড় করানোর চেস্টা করে আসছিলেন। যা ভেগাই হালদারের স্বত্তাকে কিছুটা হলেও ম্লান করেছে। সভায় ক্ষনজন্মা ভেগাই হালদারের ১৬৬তম জন্ম ও ৮৬তম মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষে বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাসকে আহ্বায়ক ও প্রধান শিক্ষককে সদস্য সচিব করে ৩১ সদস্য বিশিষ্ট অনুষ্ঠান বাস্তবায়ন কমিটি গঠন করা হয়। এসময় দিবসটি যথাযোগ্য মর্যদায় পালনে বিস্তারিত কর্মসূচি গ্রহন করা হয়েছে। সভায় সাবেক শিক্ষক মুক্তিযোদ্ধা মহেন্দ্র নাথ সরকার, ভাইস চেয়ারম্যার মলিনা রানী রায়, রফিকুল ইসলাম তালুকদার, গৈলা ইউপি চেয়ারম্যান শফিকুল হোসেন টিটু, সাবেক সদস্য ডা. নিজাম শাহ, বিদ্যালয়ের সাবেক ছাত্র ফয়জুল সেরনিয়াবাতসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। প্রসংগত, মহাত্মা ভেগাই হালদার বাংলা ১২৬০ সালের ২১আষাঢ় জন্ম গ্রহণ করেন এবং ১৩৪০ সালের ২১আষাঢ় ৮০ বছর বয়সে শেষ নিঃশ্বাষ ত্যাগ করেন। নিজে শিক্ষিত না হয়েও এলাকার লোকজনকে শিক্ষিত করতে তিনি ১৯১৯সালের ২৬ জানুয়ারি আগৈলঝাড়ায় বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। যা আজ “ভেগাই হালদার পাবলিক একাডেমী” নামে পরিচিত।

About the Author

-

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

%d bloggers like this: