গৌরনদীতে বিদ্যালয়ের জমি জবরদখলের চেষ্টাকে কেন্দ্র করে এলাকায় তোলপাড় চলছে

Share This
Tags

স্টাফ রিপোর্টার, গৌরনদীঃ ভূমিদস্যু কর্তৃক বরিশালের গৌরনদী উপজেলার নলচিড়া মাধ্যমিক বিদ্যালয়ের জমি জবরদখলের চেষ্টাকে কেন্দ্র করে এলাকায় তোলপাড় চলছে। ওই বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন কল্পে গতকাল শনিবার সকালে অনুষ্ঠিত একটি মতবিনিময় সভা থেকে এ তোলপাড়ের সূত্রপাত। এক পর্যায়ে শিক্ষার মান উন্নয়নের ওই মতবিনিময় সভাটি ভূমি দস্যুদের হাত থেকে বিদ্যালয়ের জমি রক্ষার দাবির বিক্ষোভ সমাবেশে পরিনত হয়। ফলে সেখান থেকেই বিদ্যালয়ের জমি রক্ষায় ভূমিদস্যুদের ঠেকাতে একাট্টা হয়েছে শিক্ষার্থী, তাদের অভিভাবক ও এলাকাবাসী।
জানাগেছে, উপজেলার নলচিড়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন ও পরিবেশ রক্ষা কল্পে গতকাল শনিবার সকাল ১০টায় বিদ্যালয় মাঠে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
উপজেলার নলচিড়া ইউপি চেয়ারম্যান ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি গোলাম হাফিজ মৃধার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই মতবিনিমিয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৌরনদী পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোঃ হারিছুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হোসনাবাদ ডিগ্রী কলেজ গভর্নিংবডির সভাপতি প্রদীপ কুমার নাগ, বক্তব্য রাখেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল আলম, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য ও সাবেক শিক্ষক আব্দুর রশিদ খান।
সভায় বক্তব্য রাখতে দাড়িয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল আলম উপস্থিত সকলকে জানান যে, ১৯৭৮ সালের ২৮ সেপ্টেম্বর স্থানীয় সমাজ সেবক প্রয়াত সুরেন্দ্রনাথ বসু নলচিড়া মাধ্যমিক বিদ্যালয়কে ০১ একর ২৯ শতক জমি দান করেন। ওই জমির কিছু অংশে বিদ্যালয়ের মূল ভবনসহ আরো একটি টিনশেড স্থাপনা এবং একটি পুকুর ও একটি গাছপালার বাগান রয়েছে। তিনি অভিযোগ করেন যে, সম্প্রতি এলাকার ভূমিদস্যু নুরুজ্জামান সরদার জাল-জালিয়াতির মাধ্যমে বিদ্যালয়ের ওই জমি জবরদখলের চেষ্টা চালায়। বিদ্যালয় কর্তৃপক্ষ ওই জমিতে বিদ্যালয়ের জন্য নতুন স্থাপনা গড়তে গেলে ভূমিদস্যু নুরুজ্জামান সরদার তার দলবল নিয়ে তাদেরকে বাঁধা দেয়। এরপর গত ২৬ জুন বিদ্যালয়ের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে গৌরনদী মডেল থানায় একটি মামলা করা হলে পুলিশ নুরুজ্জামান সরদার ও তার স্ত্রী মিনারা বেগমকে গ্রেফতার করে। তারা বর্তমানে জেল হাজতে রয়েছে। ওই ভূমি দস্যুদের হাত থেকে বিদ্যালয়ের জমি রক্ষার জন্য তিনি সভার প্রধান অতিথিসহ বিশেষ অতিথিবৃন্দ ও শিক্ষার্থীদের অভিভাবক এবং এলাকাবাসীর প্রতি আবেদন জানান। এ সময় ভূমিদস্যুদের বিরুদ্ধে ক্ষোভে ফেঁটে পড়েন সভায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের শতশত অভিভাবক এবং এলাকাবাসী। তোলপাড় শুরু হয় সেখানে। তাদের বিক্ষোভের মুখে মতবিনিময় সভাটি একটি বিক্ষোভ সমাবেশে রুপ নেয়। ওই সমাবেশে দাড়িয়ে প্রধান অতিথির বক্তৃতায় গৌরনদী পৌর মেয়র মোঃ হারিছুর রহমান বলেন, আমরা বিদ্যালয়ের সঙ্গে আছি, কোন অপশক্তিকে বিদ্যালয়ের জমি জবরদখল করতে দেয়া হবেনা। এরপর বিক্ষোভকারীরা শান্ত হন।

About the Author

-

%d bloggers like this: