গৌরনদীতে যাদুকরি ভেষজ সজিনা চারা রোপন অভিযান কার্যক্রমের উদ্বোধন

Share This
Tags


গৌরনদী প্রতিনিধি।
আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে গতকাল বুধবার বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে ইউনিয়ন এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের পরিত্যাক্ত জমিতে এক হাজার সজিনা বৃক্ষের চারা রোপন করা হয়েছে।
গৌরনদী উপজেলা চেয়ারম্যান ও বরিশাল জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দা মনিরুন নাহার মেরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাহিলাড়া ইউপি কমপ্লেক্স সংলগ্ন পশ্চিম বেজহার গ্রামে কয়েকটি সজিনা বৃক্ষের চারা রোপন করে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। এ সময় সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা নাছরিন, মাহিলাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈকত গুহ পিকলু।

 

 

কার্যক্রম সফল করতে সরকারি ও প্রাতিষ্ঠাক সহযোগীতা দিতে উপস্থিত ছিলেন গৌরনদী উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম, উপজেলা ফুড ইন্সপেক্টর অশোক কুমার চৌধুরী, মাহিলাড়া ইউপি সদস্য মোঃ মিজানুর রহমান, সংরক্ষিত মহিলা ইউপি সদস্য কহিনুর আলম প্রমুখ।
ওই ইউনিয়নের বিভিন্ন প্রতিষ্ঠানে পরিত্যাক্ত জমিতে মাসব্যাপী সজিনা বৃক্ষের চারা রোপন প্রসঙ্গে মাহিলাড়া ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু জানান, সজিনা বা সজনে গাছকে আমাদের দেশে প্রচলিত বিভিন্ন খাদ্য প্রজাতির উদ্ভিদের মধ্যে সর্বোচ্চ পুষ্টিমান সম্পন্ন উদ্ভিদ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বহুবিধ খাদ্যগুন সম্পন্ন হওয়ায় দক্ষিন আফ্রিকায় এ গাছকে ‘জাদুর গাছ’ (মিরাকল ট্রি) হিসেবেও আখ্যায়িত করা হয়ে থাকে। সজিনা ৩০০ প্রকার ব্যাধির প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হয়। শরীরের প্রয়োজনীয় প্রায় সব ভিটামিনের সাথে আবশ্যকীয় প্রায় সবগুলি এমাইনো এসিড সজিনা পাতায় বিদ্যমান রয়েছে। বিজ্ঞানীরা একে ‘পুষ্টির ডিনামাইট’ হিসেবে আখ্যায়িত করেছেন। এর ফুলে আছে জীবাণুনাশক টেরিগোজপারমিন। আর এর ফলে আছে ভিটামিন এ.বি.সি. নেকোটিনিক এসিড, প্রোটিন ও চর্বি জাতীয় পদার্থ, কার্বোহাইড্রেট ইত্যাদি। সাধারণ নাম ‘সাজনা’ আর শুদ্ধ নাম সজিনা। আমাদের দেশে এটি সবজির পাশাপাশি ওষুধ হিসেবেও ব্যবহার হয়ে আসছে। সজনের অ্যানিমিয়া, জয়েন্ট পেইন, ক্যান্সার, কোষ্টকাঠিন্য, ডায়াবেটিস, ডায়রিয়া, হার্ডপেইন, ব্লাডপ্রেসারসহ বিভিন্ন রোগে উপকারী ওষধি গুন রয়েছে। ইউনিয়নের সাধারণ জনগনের মধ্যে সজিনা বৃক্ষের উপকারীতা সম্পর্কে গনসচেতনাতা সৃষ্টি এবং বিলুপ্ত প্রায় ও দুস্পাপ্য এই গাছটি হাতের নাগালে পৌছানোর লক্ষ্যেই তাদের মাসব্যাপি এ সজিনা বৃক্ষের চারা রোপন অভিযান বলে চেয়ারম্যান দাবি করেন।

About the Author

-

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

%d bloggers like this: