Published On: Sat, Jun 15th, 2019

রাশিয়ার মেরু অঞ্চলে বরফের মধ্যে ৩২ হাজার বছর আগেকার নেকড়ে

Share This
Tags

 

সবুজবাংলা আন্তর্জাতিক ডেস্ক: আজ থেকে ৩২ হাজার বছর আগে রাশিয়ার মেরু অঞ্চলে ঘুরে বেড়াত এক ধরনের অতিকায় নেকড়ে। তার এক একটা দাঁতই ১৬ ইঞ্চি লম্বা। সেইরকম নেকড়ের মুণ্ড পাওয়া গিয়েছে সম্প্রতি। বিজ্ঞানীরা জানিয়েছেন, উত্তর মেরুর বরফের মধ্যে হাজার হাজার বছর ধরে প্রায় অবিকৃত আছে সেই মুণ্ড।

উত্তর মেরুর যে অংশটা রাশিয়ার মধ্যে রয়েছে, তার মধ্যে দিয়ে বয়ে গিয়েছে তাইরেখতায়াখ নদী। ইয়াকুতিয়া অঞ্চলে সেই নদীর তীরেই পাওয়া গিয়েছে প্রাচীন নেকড়ের মুণ্ড। তার মস্তিষ্কটি অক্ষত। মাথাটা ঘন লোমে ঢাকা। মুণ্ডটি নিয়ে পরীক্ষানিরীক্ষা করছেন বিজ্ঞানীরা।

ইয়াকুতিয়া অ্যাকাডেমি অব সায়েন্সেসের ম্যামথ ফনা স্টাডিজের প্রধান আলবার্ট প্রটপোপভ বলেন, এমন জীবাষ্ম এই প্রথম পাওয়া গেল। এর আগে পূর্ণবয়স্ক নেকড়ের দেহাংশ পাওয়া যায়নি। নেকড়ের ছানাদের দেহাংশ পাওয়া গিয়েছে। গবেষণায় জানা গিয়েছে, প্লিয়েস্টোসিন যুগে নেকড়েটি মারা গিয়েছিল। তার বয়স ছিল দুই থেকে চার বছরের মধ্যে। সেই আমলে পৃথিবীতে ঘুরে বেড়াত লোমশ ম্যামথ।

প্রটপোপভ জানিয়েছেন, রাশিয়া, জাপান ও সুইডেনের বিজ্ঞানীরা যৌথভাবে নেকড়ের মুণ্ডটি নিয়ে গবেষণা করছেন। তাঁরা বুঝতে চেষ্টা করছেন, প্রাণীটি নেকড়ের কোন প্রজাতির অংশ। দ্য ওয়াল

About the Author

-

%d bloggers like this: