Published On: Fri, Jun 14th, 2019

মাগুরছড়া ট্র্যাজেডি ২২ বছর পর ক্ষতিপূরণের দাবীতে মানববন্ধন

Share This
Tags

জয়নাল আবেদীন//কমলগঞ্জ প্রতিনিধি
মৌলভীবাজারের কমলগঞ্জে জাতীয় সম্পদ রক্ষা ও মাগুরছড়া গ্যাস বিপর্যয়ে ক্ষয়ক্ষতি আদায় ও তালিকা প্রকাশসহ ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবীতে মানববন্ধন করেন পরিবেশবাদীরা। গত(১৪জুন) শুক্রবার দুপুর সাড়ে ১২টায় কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের মাগুরছড়ার গ্যাসকুপের সম্মুখে বিভিন্ন সংগঠনের উদ্যোগে সড়ক অবরোধ করে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির সাধারণ সম্পাদক নির্মল এস পলাশের পরিচালনায় বক্তব্য রাখেন, সুজন উপজেলা শাখার সম্পাদক প্রভাষক রাবেয়া খাতুন, সালাউদ্দিন আহমদ, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, সাংবাদিক এম, এ, ওয়াহিদ রুলু, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, সাংবাদিক সাজিদুর রহমান সাজু, কমলকুঁড়ি সম্পাদক পিন্টু দেবনাথ, মণিপুরী ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ, মঞ্জুর আহমদ আজাদ মান্না, মো. আহাদ মিয়া প্রমুখ।

এ সময় বক্তরা বলেন, মার্কিন কো¤পানী অক্সিডেন্টালের খামখেয়ালিপনার কারণে ১৯৯৭ সালের ১৪ জুন মধ্যরাতে মাগুরছড়া গ্যাসকূপে গ্যাস বিস্ফোরিত হয়। তখন আগুনে পুড়ে গ্যাস, চা বাগান, বনাঞ্চল, রেলপথ, সড়কপথসহ আশপাশের ঘড় বাড়ী। মারাত্বক ক্ষতি হয় পরিবেশের। কিন্তু আজো ক্ষতিপুরন আদায় করা সম্ভব হয়নি। অবিলম্বে আন্তর্জাতিক আদালতে মামলা করে ক্ষতিপুরন আদায় করতে সরকারকে উদ্যোগ নেয়ার আহবান জানানো হয় মানববন্ধন থেকে।

উল্লেখ্য, ১৯৯৭ সালের এই দিনে মার্কিন তেল কোম্পানী অক্সিডেন্টাল এর কামখেয়ালীপনায় বিষ্ফোরণ ঘটে মৌলভীবাজারের কমলগঞ্জের মাগুরছড়া গ্যাস কুপে। অগ্নিকান্ডে নিমিষেই পুড়ে ছাই হয়ে যায় লাউয়াছড়া বনের গাছপালা, চা বাগান পান পুঞ্জি, উড়ে যায় দুটি ব্রীজ, পাকা সড়ক। গলে যায় রেলওয়ে লাইন। ক্ষতি হয় প্রায় ১৪ হাজার কোটি টাকা।

About the Author

-

%d bloggers like this: