Published On: Wed, Jun 12th, 2019

অবৈধ লেনদেনের জেরে গ্রেফতার প্রাক্তন পাক প্রেসিডেন্ট

Share This
Tags

সবুজবাংলা ডেস্ক: ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং অবৈধ লেনদেনের জেরে গ্রেফতার করা হলো পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট এবং পিপলস পার্টির সহ-সভাপতি আসিফ আলি জারদারিকে। সোমবার নিজের বাড়ি থেকেই জারদারিকে গ্রেফতার করে ১৫ সদস্যের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (NAB) তদন্তকারী দল।

ন্যাব সূত্রে খবর, পাকিস্তানের বাইরে একাধিক সংস্থার সঙ্গে ভুয়ো অ্যাকাউন্ট মারফত আর্থিক লেনদেনের অভিযোগ রয়েছে জারদারির বিরুদ্ধে। এই অভিযোগ রয়েছে জারদারির বোন ফারয়াল তালপুরের বিরুদ্ধেও। তদন্তকারীরা জানিয়েছেন, প্রায় ৪০০ কোটিরও বেশি টাকা লেনদেনের অভিযোগ রয়েছে জারদারির বিরুদ্ধে।

সোমবার ইসলামাবাদের বাসভবন থেকে ৬৩ বছরের জারদারিকে গ্রেফতার করে পাকিস্তানের দুর্নীতি দমন শাখা ন্যাব। এর আগে ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায় জারদারি ও তাঁর বোনের অন্তর্বতীকালীন জামিনের মেয়াদ বৃদ্ধি করতে অস্বীকার করে ইসলামাবাদ হাইকোর্টের দুই বিচারপতির বেঞ্চ। অভিযুক্তদের গ্রেফতারের অনুমতি দেন বিচারকরা। আদালতের এই রায় ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই জারদারিকে গ্রেফতার করেন ন্যাবের অফিসাররা।

২০০৮-২০১৩ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্টের পদে ছিলেন জারদারি। চলতি বছর ১৪ মে তাঁর বিরুদ্ধে অবৈধ লেনদেনের অভিযোগ ওঠে। জারদারির বিরুদ্ধে ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্টের ৮টি মামলা দায়ের করে ন্যাব। ফেডেরাল ইনভেস্টিগেশন এজেন্সি (FIA) জানায়, ২০১৫ সাল থেকে কোটি কোটি টাকার লেনদেন করেছেন জারদারি। নাম জড়িয়েছে একাধিক সংস্থার। সাড়ে ১১ হাজার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ৯২৪ অ্যাকাউন্ট হোল্ডারদের চিহ্নিত করেছে জয়েন্ট ইনভেন্টিগেশন টিম (JIT)  সৌজন্যে দ্যা ওয়াল ব্যুড়ো

About the Author

-

%d bloggers like this: