Published On: Sun, Jun 9th, 2019

বিহারে এনসেফ্যালাইটিসে মৃত ১৪

Share This
Tags

সবুজবাংলা ডেস্ক: ফের এনসেফ্যালাইটিসের হানা শুরু হয়ে গেছে বিহারে। মুজফফরপুরে অ্যাকিউট এনসেফ্যালাইটিস সিনড্রোমে মারা গেছে অন্তত ১৪টি শিশু। জ্বর, মাথাব্যথা ইত্যাদি উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি আছে আরও অন্তত ডজনখানেক শিশু।

শ্রীকৃষ্ণ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সুপার সুনীল শাহি জানান, এখনও পর্যন্ত ওই হাসপাতালে ৩৮ জন এনসেফ্যালাইটিসের উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। তার মধ্যে অনেকেরই রক্তে গ্লুকোজের পরিমাণ খুব কম।  প্রায় সকলেই শিশু ও বালক-বালিকা। তাদের মধ্যে ১৪ জন ইতিমধ্যেই মারা গেছে।

এনসেফ্যালাইটিস হলো ভাইরাল সংক্রমণ। এতে মস্তিষ্কে প্রদাহ হয়। জ্বর ও মাথাব্যথা দিয়ে শুরু হলে পরেও শরীরে জলের অভাব ও খিঁচুনি হতে পারে। এই রোগ থেকে মৃত্যুর হার এ দেশে এখনও খুবই বেশি।

প্রতি বছরই গরমের সময় উত্তর ভারতে বিশেষ করে উত্তরপ্রদেশ ও বিহারে প্রচুর শিশু জাপানি এনসেফ্যালাইটিস এবং অ্যাকিউট এনসেফ্যালাইটিস সিনড্রোমে মারা যায়। তবে এই বছর উত্তরপ্রদেশে এলসেফ্যালাইটিসে মৃত্যুর সংখ্যা অনেকটাই কমেছে। উত্তরপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং এ তথ্য দিয়েছেন। গত বছরের তুলনায় অ্যাকিউট এনসেফ্যালাইটিস সিনড্রোমে মৃতের সংখ্যা অনেক কম। গোরক্ষপুর, যেখানে প্রতি বছরেই এই রোগের প্রাদুর্ভাব হয় ও প্রচুর মৃত্যু ঘটে, সেখানেও এই রোগ এ বার অনেকটাই কম। সরকারের ৬টি বিভাগ একসাথে নিজেদের মধ্যে সমন্বয় করে কাজ করার ফলে এ বার রোগ ঠেকাতে কিছুটা সফল হয়েছে উত্তরপ্রদেশ সরকার। সৌজন্যে দ্যা ওয়াল ব্যুড়ো

About the Author

-

%d bloggers like this: