Published On: Wed, Sep 27th, 2017

আইজিপি’র নেতৃত্বে চীনের ইন্টারপোল সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দল

Share This
Tags

এস এম রহামান হান্নান, স্টাফ রিপোর্টার

চীনের রাজধানী বেইজিংয়ে শুরু হয়েছে ইন্টারপোলের ৮৬তম বার্ষিক সাধারণ সভা। মঙ্গলবার চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে চার দিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করেন চীনের প্রেসিডেন্ট শি জেন পিং। সম্মেলনে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক পাঁচ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

চীনের প্রেসিডেন্ট শি জেন পিং তার উদ্বোধনী ভাষণে সন্ত্রাসবাদ ও ডানপন্থা, সাইবার অপরাধ, মানিলন্ডারিং, সন্ত্রাসী অর্থায়নসহ অন্যান্য বৈশ্বিক অপরাধ মোকাবিলায় সদস্য দেশসমূহের মধ্যে সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। তিনি এ লক্ষে উন্নত প্রযুক্তি সম্প্রসারণ, পারস্পরিক তথ্য ও অভিজ্ঞতা বিনিময় এবং পুলিশ সদস্যদের উন্নত প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে জোর দেন।

সম্মেলনে সন্ত্রাসবাদ ও জঙ্গি তৎপরতা দমনে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্য ও অভিজ্ঞতা তুলে ধরে গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করবেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল একেএম শহীদুল হক। তিনি কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে অপরাধ দমনে সামাজিক নিরাপত্তা বলয় সৃষ্টির বিষয়েও আলোচনা করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী জ্যু শিং কুন, জননিরাপত্তা বিষয়ক ভাইস মিনিস্টার ও ইন্টারপোল প্রেসিডেন্ট মেং হঙ ওয়ে, ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল ইয়র্গেন স্টক, ইন্টারপোল সদস্যভুক্ত ১৫৮টি দেশের পুলিশ প্রধান ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং ইন্টারপোলের সহযোগী সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রতিবছর ইন্টারপোলের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সেখানে সদস্য রাষ্ট্রসমূহের পুলিশ প্রধান ও অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। এ সম্মেলনেই ইন্টারপোলের আগামী এক বছরের কর্ম সম্পাদনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

 

About the Author

-

%d bloggers like this: